মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ জুন ২০১৮

বিএলআরআইতে “ইনসেপশন ওয়ার্কশপ” অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2018-06-07

       ০৬/০৬/২০১৮খ্রিঃ তারিখে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট, সাভার, ঢাকা এর সম্মেলন কক্ষে রেড চিটাগাং ক্যাটেল উন্নয়ন ও সংরক্ষণ (২য় পর্যায়) প্রকল্প এর “ ইনসেপশন ওয়ার্কশপ” অনুষ্ঠিত হয়। উক্ত ইনসেপশন কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মোঃ রইছউল আলম মন্ডল। তিনি তাঁর বক্তব্যে বলেন, গবেষণা কাজে সমন্বয়হীনতা কোন ভাল ফল নিয়ে আসে না। যে কোন গবেষণা কাজে একে অপরের সাথে সমন্বয় করে কাজটি সম্পন্ন করলে তা থেকে প্রাপ্ত ফল দেশ ও জাতীর কল্যানে লাগবে।

     দিনব্যাপী এ ওয়ার্কশপে ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নাথু রাম সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ মোঃ আইনুল হক। সম্মানীয় অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের, পরিকল্পনা ও মূল্যায়ন উইং এর যুগ্ম-প্রধান মোঃ লিয়াকত আলী।

   সচিব মহোদয় আরও বলেন, যে কোন প্রকল্প গ্রহণ করার পূর্বে প্রকল্প সংশ্লিষ্ট যাবতীয় বিষয়গুলো গভীর ভাবে বিশ্লেষণ করা প্রয়োজন। বাংলাদেশের বর্তমান অবস্থায় শুধু প্রকল্প গ্রহণ করে সময় এবং অর্থ নষ্ট করার অবস্থানে নেই। প্রকল্পের প্রত্যাশিত ফল দেশ ও জাতীর কল্যানে কাজে লাগাতে হবে।

    বিশেষ অতিথির ভাষণে মহাপরিচালক বলেন প্রাণিসম্পদ অধিদপ্তর ও বিএলআরআই এর সাথে অত্যন্ত নীবিড় সম্পর্ক রয়েছে। বিএলআরআই কর্তৃক উদ্ভাবিত প্রযুক্তি প্রাণিসম্পদ অধিদপ্তর মাঠ পর্যায়ে সম্প্রসারণ করছে। আগামীতে এ সম্পর্ক আরও জোরদার হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

       সম্মানীয় অতিথির বক্তব্যে যুগ্ম-প্রধান বলেন দেশের মানুষের প্রয়োজনে লাগসই প্রযুক্তি উদ্ভাবনের ক্ষেত্রে প্রকল্প অর্থ বরাদ্দ এখন আর কোন সংকট নয়। ভাল কাজের জন্য সরকারের অর্থ বরাদ্দ করতে কোন বাধা নেই।

      সভাপতির ভাষণে ড. নাথু রাম সরকার বলেন সচিব মহোদয়ের দিক নির্দেশনা সমৃহ এবং পরামর্শ বক্তব্যে অত্র ইনস্টিটিউটের বিজ্ঞানীগণ অত্যন্ত অনুপ্রাণিত হয়েছে। যে কোন ধরণের প্রকল্প গ্রহণের পূর্বেই ইন্ সেপশন করার বিষয়ে একমত পোষণ করেন। আগামী দিনের প্রকল্প বাস্তবায়নে দেশের মানুষের পুষ্টির কথা বিবেচনা করেই প্রকল্প গ্রহণ করা হবে বলে তিনি আশ্বাস দেন।

      অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ড. মোঃ গিয়াসউদ্দিন, বিভাগীয় প্রধান, প্রাণিস্বাস্থ্য গবেষণা বিভাগ ও ধন্যবাদ জ্ঞাপন করেন মোঃ আজহারুল আমিন অতিরিক্ত পরিচালক।

      ওয়ার্কশপে ইনসেপশন পেপার উপস্থাপন করেন রেড চিটাগাং প্রকল্পের প্রকল্প পরিচালক ড. এসএম জাহাঙ্গীর হোসেন।

      অনুষ্ঠানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, পরিকল্পনা কমিশন ও বিএলআরআই এর প্রায় ১৫০ জন শিক্ষক, বিজ্ঞানী ও কর্মকর্তা উপস্থিত ছিলেন।


Share with :

Facebook Facebook