মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ নভেম্বর ২০১৭

জাতিসংঘের বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থা (FAO) কর্তৃক বিএলআরআই-কে রোবোটিক জেনোম এক্সট্রাকশন মেশিন হস্তান্তর


প্রকাশন তারিখ : 2017-11-16

 

গত ১৩ নভেম্বর ২০১৭ খ্রিঃ তারিখে বাংলাদেশ লাইভস্টক রিসার্চ ইনস্টিটিউটের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে বিএলআরআই-এ অবস্থিত ন্যাশনাল রেফারেন্স ল্যাবরেটরী ফর এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (NRL-AI)-র জন্য জাতিসংঘের বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থা (FAO) "Joint work and cooperation in the framework of sink Surveillance program and Endemicity study to assist GOB to improve the detection and understanding of Avian Influenza

(AI) virus dynamics along the poultry value chain (from LBMs upstream to farms and poultry holdings)" শীর্ষক প্রকল্পের আওতায় একটি 96 well রোবোটিক জেনোম এক্সট্রাকশন মেশিন হস্তান্তর করে। এ হস্তান্তর অনুষ্ঠানে সভাপতি হিসাবে উপস্থিত ছিলেন অত্র ইনস্টিটিউটের মহাপরিচালক ড. তালুকদার নূরুন্নাহার। এছাড়াও উপস্থিত ছিলেন, বাংলাদেশে FAO-এর প্রতিনিধি David Doolan, ECTAD FAO কান্ট্রি টিম লিডার Eric Brum, FAO-এর কনসালট্যান্ট প্রফেসর ড. নীতিশ চন্দ্র দেবনাথ। 

এ ছাড়াও NRL-AI-র ইনচার্জ ড. মোঃ গিয়াসউদ্দিন এবং FAO-এর অন্যান্য কর্মকর্তাসহ বিএলআরআই-এর উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অত্যাধুনিক এ যন্ত্রটির বাজার মূল্য ৬৫ হাজার ডলার।

NRL-AI-র ইনচার্জ ড. মোঃ গিয়াসউদ্দিন তাঁর বক্তৃতায় এ যন্ত্রটি প্রদানের জন্য FAO -কে ধন্যবাদ জানান এবং FAO এর সঙ্গে NRL-AI-র দীর্ঘ্য এক দশকের সম্পর্ক ও সহযোগিতার কথা স্মরণ করেন। NRL-AI-র গবেষকগণ এ যন্ত্রটির প্রাপ্তিতে রোগ নির্ণয় কার্যক্রম দ্বিগুণ গতি প্রাপ্ত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

ECTAD FAO কান্ট্রি ডিরেক্টর Eric Brum জানান গত বছর NRL-AI এর জন্য ৭.২ মিলিয়ন টাকা ক্যামিক্যাল রিয়েজেন্ট ক্রয়ের জন্য বরাদ্দ ছিল। আগামী বছর এ বাজেট ২৫ মিলিয়ন টাকায় উন্নীত হবে। FAO-এর প্রতিনিধি David Doolan, NRL-AI ল্যাবরেটরীর কার্যক্রমের প্রশংসা করেন ও NRL-AI কে অব্যাহতভাবে কারিগরি ও আর্থিক সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন।

সভাপতির ভাষণে প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. তালুকদার নূরুন্নাহার তাঁর বক্তৃতায় আশা প্রকাশ করেন, অত্যাধুনিক ও কার্যকরী এ যন্ত্রটির প্রাপ্তির ফলে প্রতিষ্ঠানের বিশেষায়িত এভিয়ান ইনফ্লুয়েঞ্জার ন্যাশনাল রেফারেন্স ল্যাবরেটরীটির গবেষণা কার্যক্রমে বিশেষ করে রোগ নির্ণয়ের ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত হবে। তিনি FAO -কে যন্ত্রটি প্রদানের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন । তিনি আরো উল্লেখ করেন যে, FAO বিএলআরআই প্রতিষ্ঠার পর থেকেই কারিগরি ও আর্থিক সহযোগিতা করে যাচ্ছে এবং ভবিষ্যতে এ ধরনের সহযোগিতা অব্যাহত রাখার অনুরোধ জানান। 


Share with :
Facebook Facebook